পরীক্ষার জন্য প্রশ্ন ও উত্তর ৯ ম ১০ ম শিট

Part--01

বহুনির্বাচনী  প্রশ্ন (MCQ)


বিষয়:  বাংলা সাহিত্য


সুভা রবীন্দ্রনাথ


* বাণীকন্ঠের উৎকণ্ঠার শেষ নেই -----সুভার জন্য


* বাণীকন্ঠের সুভার  অমতেই তার বিয়ে ঠিক করেছিলেন----- সমাজের মুখে


*সুভা কোথায় বসে থাকত?--  তেঁতুলতলায়


 *শিশুকাল থেকেই সুভা নিজেকে বিধাতার অভিশাপ ভেবেছে কেন?

  সকলের দুশ্চিন্তার কারণে  

       

             *সুভা নিয়মিত কতবার করে গোয়ালঘরে যায়? --দুইবার

 

*সুভা মুক্তির আনন্দ পায় কার কাছে?----- নির্বাক প্রকৃতি

 

 *যে কথা কয় না, সে কী করে----দুশ্চিন্তা  


 

 *প্রতাপের ছিপ ফেলিয়া মাছ ধরা প্রধান শখ ছিল কেন?--সহজে সময় কাটানোর জন্য 

        

 *‘সুভা’ গল্পে সুদীর্ঘ পল্লব বিশিষ্ট বলতে যে বিষয়টি নির্দেশ করে—চোখের পাতা

 

*সুভা বিধাতার কাছে অলৌকিক ক্ষমতা প্রার্থনা করত--------------------

  প্রতাপের মনোযোগ আকর্ষণের জন্য

    বাক্শক্তি ফিরে পাওয়ার জন্য

      

  *বাণীকণ্ঠের অবস্থা কেমন?------- মধ্যবিত্ত  

 

  *রবীন্দ্রনাথ ঠাকুর সম্পর্কে যথাযথ উক্তি কোনটি?

   

   তিনি একমাত্র নোবেল বিজয়ী বাঙালি কবি

       

     

       

        রাজু, রাজা নামক বানরের খেলা দেখিয়ে উপার্জন করত। যেদিন উপার্জন কম হতো সেদিন রাজাকে পরিমাণমতো খাবার দিতে পারত না। ফলে রাজার দিকে অসহায়ের দৃষ্টিতে চেয়ে থাকত |

   

*উদ্দীপকের রাজুর মধ্যে ‘সুভা’ গল্পের যে বৈশিষ্ট্য বিদ্যমান—

  মানবেতর প্রাণীর প্রতি মমত্ববোধ

 

* উদ্দীপকে ‘সুভা’ প্রকাশিত দিকটি হলো প্রতিবন্ধীদের জন্য— ভালোবাসার জগৎ




                     

*সুকেশিনী, সুহাসিনী ও সুভাষিণী হলো তিন—--- বোন     

 

*‘সুভাষিণী’ নামটি সার্থক হয়নি কেন? সুভা—নির্বাক বলে       


 

 *কাদের মধ্যে সমভাষা ছিল না?-----সুভা ও প্রতাপ     

      

        নিচের উদ্দীপকটি পড়ে ২৪ ও ২৫ নম্বর প্রশ্নের উত্তর

        দাও :

        কিশোরী সুরমা একটি বিড়ালছানা পোষে। সে ছানাটির নাম রেখেছে মিনি। মিনি বলে ডাকলে সে সাড়া দেয়। মিউ মিউ করে তার গা ঘেঁষে এসে দাঁড়ায়।


২৪ সুরমার মধ্যে সুভার যে বৈশিষ্ট্য লক্ষণীয়, তা হলো—

 ইতর প্রাণীর প্রতি আনুগত্য প্রকাশ

    


 ২৫ উদ্দীপকের মূলভাব ‘সুভা’ গল্পের কোন বাক্যে  প্রতিফলিত হয়েছে?

        দিনে তিনবার গোয়ালঘরে যাওয়া

        মাঝে মাঝে প্রাণীগুলোকে ভর্ত্সনা করা

      

*সুভার ওষ্ঠাধর কিসের মতো কেঁপে উঠত?------- কচি কিশলয়ের মতো

  *সুভার বাবা সপরিবারে কোথায় যেতে চাইল?------  কলকাতায় 

       

            নিচের উদ্দীপকটি পড়ে ২৮ ও ২৯ নং প্রশ্নের উত্তর দাও:

        কিশোরী সুরমা একটি বিড়ালছানা পোষে। সে ছানাটির নাম রেখেছে মিনি। মিনি বলে ডাকলে সে সাড়া দেয়। মিউ মিউ করে তার গা ঘেঁষে এসে দাঁড়ায়।


২৮  সুরমার মধ্যে সুভার যে বৈশিষ্ট্য লক্ষণীয়, তা হলো—

       

   একাকিত্বের সাথি ইতর প্রাণী

       

 

 ২৯ উদ্দীপকের মূলভাব ‘সুভা’ গল্পের কোন বাক্যে প্রতিফলিত হয়েছে?

          দিনে তিনবার গোয়ালঘরে যাওয়া

             মাঝে প্রাণীগুলোকে ভর্ত্সনা করা 


* ‘সুভা’ গল্পের শেষাংশ নদীতটে সুভার লুটিয়ে পড়া কী নির্দেশ করে?

   

   আপন আশ্রয়কে আঁকড়ে থাকার চেষ্টা

   

*রবীন্দ্রনাথ ঠাকুর কত সালে জন্মগ্রহণ করেন?----১৮৬১ সালে



   

* সুভার পিতা বাণীকণ্ঠের অবস্থা কেমন ছিল?------ সচ্ছল

 

 *মর্মবিদ্ধ হরিণীর মতো সুভা কার দিকে তাকায়?--- প্রতাপের 

 

* রবীন্দ্রনাথ ঠাকুর কত সালে নোবেল পুরস্কার লাভ করেন?-----১৯১৩ সালে 


* রবীন্দ্রনাথ ঠাকুর কত সালে ইহলোক ত্যাগ করেন? ----১৯২১ সালে 

 

* ‘সুভা’ গল্পে বোবা মেয়েটির নাম কী রাখা হয়েছিল?---- সুভাষিণী 

 

*‘সুভাষিণী’ নামটি সার্থক হয়নি কেন?গ.---- বোবা বলে


* বোনদের মধ্যে সুভাষিণী ছিল কে?---- ছোট 

 

*সুভার বাবা সুভার নাম ‘সুভাষিণী’ রেখেছিলেন কেন?

  বড়ো বোনদের নামের সাথে মিল রাখতে


*সুভার সাক্ষাতেই সকলে তার কোন বিষয়টি নিয়ে দুশ্চিন্তা করত?---ভবিষ্যৎ


 

* সুভা কার মনে সর্বদা জাগরূক ছিল?--পিতামাতার 

* সুভাকে নিজের ত্রুটি স্বরূপ দেখতেন কে?---মা 


* সুভার বাবার নাম কী?---- বাণীকণ্ঠ

* সুভার বাবা তাঁর অন্য মেয়েদের অপেক্ষা সুভাকে একটু বেশি ভালোবাসার কারণ কী?----- ছোট মেয়ে হওয়ায়

*সুভার চোখ দুটো দেখতে কেমন? ------সুদীর্ঘ পল্লবের মতো

 

 *সুভার ওষ্ঠাধর কখন কচি কিশলয়ের মতো কেঁপে উঠত?

  ভাবের আভাস পেলে

 *. সুভার গ্রামের নাম কী?-----চন্ডীপুর 

 


(PDF) সুভা গল্পের সৃজনশীল প্রশ্ন ও উত্তর

শিট SSC - বাংলা ১ম পত্র





সুভা গল্পের সৃজনশীল প্রশ্ন ও উত্তর : আজ কোর্সটিকায় সুভা গল্পের সৃজনশীল প্রশ্ন ও উত্তর থাকছে। রবীন্দ্রনাথ ঠাকুরের জনপ্রিয় ছোট গল্প “সুভা”। এ গল্পে কবি একজন বাকপ্রতিবন্ধী মেয়ের জীবনের করুণ পরিস্থীতিগুলো বর্ণনা করেছেন।

কোর্সটিকায় আজ দশম শ্রেণির শিক্ষার্থীদের জন্য সুভা গল্পের ৫ টি সৃজনশীল প্রশ্ন ও উত্তর শেয়ার করা হবে। অন্যান্য বিষয় এবং অধ্যায়ের সৃজনশীল প্রশ্নগুলো ডাউনলোড করতে নিচে দেয়া লিংকে ক্লিক করো।


সুভা গল্পের সৃজনশীল প্রশ্ন ও উত্তর

সৃজনশীল প্রশ্ন ১ : দুই পুত্র সন্তানের পর কন্যাসন্তান পলাশ বাবুর পরিবারে আনন্দের বন্যা নিয়ে এল। নাম রাখা হলো ‘কল্যাণী’। সকলের চোখের মণি কল্যাণী বেড়ে ওঠার সঙ্গে সঙ্গে পলাশ বাবু বুঝতে পারলেন, বয়সের তুলনায় কল্যাণীর মানসিক বিকাশ ঘটেনি। কিছু বললে ফ্যালফ্যাল করে চেয়ে থাকে। কল্যাণীর বিয়ের কথাবার্তা চলছে। পলাশ বাবু কল্যাণীর সবই বরপক্ষকে খুলে ভললেন। সব শুনে বরের বাবা সুবোধ বাবু বললেন, ‘পলাশ বাবু কল্যাণীর মতো আমার ছেলেও তো হতে পারত, কাজেই কল্যাণীমাকে ঘরে নিতে আমাদের কোনো আপত্তি নেই।’



ক. সুভার গ্রামের নাম কী?

খ. ‘পিতা-মাতার নীরব হৃদয়ভার’- কথাটি দ্বারা লেখক কী বোঝাতে চেয়েছেন?

গ. উদ্দীপকের প্রথম অংশের বক্তব্যে কল্যাণী ও সুভার যে বিশেষ দিকটির সঙ্গতি দেখানো হয়েছে- তা ব্যাখ্যা কর।

ঘ. ‘কল্যাণী ও সুভা একই পরিস্থিতির শিকার হলেও উভয়ের প্রেক্ষাপট ও পরিণতি ভিন্ন।’- বিশ্লেষণ কর।




সৃজনশীল প্রশ্ন ২ : আমার ভাইপো বলাই – তার প্রকৃতিতে গাছপালার মূল সুরগুলোই হয়েছে প্রবল। ছেলেবেলা থেকেই চুপচাপ চেয়ে চেয়ে দেখাই তার অভ্যাস, নড়েচড়ে বেড়ানো নয়। পুব দিকের আকাশে কালো মেঘ স্তরে স্তরে স্তপ্তিত হয়ে দাঁড়ায়, ওর সমস্ত মনটাতে ভিজে হাওয়া যেন শ্রাবণ-অরণ্যের গন্ধ নিয়ে ঘনিয়ে ওঠে; ঝুম ঝুম করে বৃষ্টি পড়ে, ওর সমস্ত গা যেন শুনতে পায় সেই বৃষ্টির শব্দ।


ক. সুভা কোথায় বসে থাকত?

খ. “তাহার মর্ম তাহারা ভাষার অপেক্ষা সহজে বুঝিত”_ ব্যাখ্যা করো।

গ. উদ্দীপকের বলাইয়ের সঙ্গে “সুভা” গল্পের সুভা চরিত্রটির সাদৃশ্যপূর্ণ দিকটি আলোচনা করো।

ঘ. “উদ্দীপকে সুভার ব্যক্তিজীবনের নিঃসঙ্গতা অনুপস্থিত” – মন্তব্যটির যথার্থতা বিচার করো।


সৃজনশীল প্রশ্ন ৩ : সদানন্দ আর নিরুপমার মেয়ে কৃতি। কৃতি তার মায়ের চোখের মনি। কিন্তু পুত্রহীন সদানন্দ তার মেয়ে কে খুব একটা পছন্দ করে না। বাবার এমন আচরণে কৃতি মনে বড্ড দুঃখ অনুভব করে । কিন্ত ভার সব কষ্ট চলে যায় নিরুপমার সীমাহীন ভালোবাসায় । কৃতির বলা না বলা সব সুখ-দুঃখ একমাত্র তার মাই বোঝেন


ক. সুভার বাবার নাম কি?

খ. প্রতাপ সুভার মর্যাদা বুঝত কেন? ব্যাখ্যা কর ।

গ. উদ্দিপকে সুভা গল্পের যে দিকটি ফুটে উঠেছে তা বর্ণনা কর।

ঘ. “উদ্দিপক ও ‘সুভা” গল্পটি-ভিন্নধারায় প্রবাহিত- উক্তিটির যথার্থতা যাচাই কর।




সৃজনশীল প্রশ্ন ৪ : দুই পুত্রসন্তানের পর কন্যাসন্তান পলাশ বাবুর পরিবারে আনন্দের বন্যা নিয়ে এলো । নাম রাখা হলো “কল্যাণী’। সকলের চোখের মণি কল্যাণী বেড়ে ওঠার সাথে সাথে পলাশ বাবু বুঝতে পারলেন, বয়সের তুলনায় কল্যাণীর মানসিক বিকাশ ঘটেনি । কিছু বললে ফ্যাল্ফ্যাল্‌ করে চেয়ে থাকে। কল্যাণীর বিয়ের কথাবার্তা চলছে। পলাশবাবু কল্যাণীর সবই বরপক্ষকে খুলে বললেন। সব শুনে বরের বাবা সুবোধ বাবু বললেন, “পলাশ বাবু কল্যাণীর মতো আমার ছেলেও তো হতে পারতো, কাজেই কল্যাণী মাকে ঘরে নিতে আমাদের কোনো আপত্তি নেই”


ক. সুভার গ্রামের নাম কী?

খ. “পিতা-মাতার নীরব হৃদয়ভার’ – কথাটি দ্বারা লেখক কী বোঝাতে চেয়েছেন?

গ. উদ্দীপকের প্রথম অংশের বক্তব্যে কল্যাণী ও সুভার যে বিশেষ দিকটির সঙ্গতি দেখানো হয়েছে- তা ব্যাখ্যা কর।

ঘ. কল্যাণী ও সুভা একই পরিস্থিতির শিকার হলেও উভয়ের প্রেক্ষাপট ও পরিণতি ভিন্ন- বিশ্লেষণ কর।


সৃজনশীল প্রশ্ন ৫ :

কবিতা ১

‘চোখ গেল’ ওই চেঁচিয়ে হলো সারা।

আচ্ছা দিদি, কী করবে ভাই তারা—

জন্ম লাগি গিয়েছে যার চোখ।

কাঁদার সুখ যে বারণ তাহার—ছাই।

কাঁদতে পেলে বাঁচতে সে যে ভাই,

কতক তবু কমত যে তার শোক।

‘চোখ গেল’—তার ভরসা তবু আছে—

চক্ষুহীনতার কী কথা কার কাছে!

কবিতা ২

টানিস কেন? কিসের তাড়াতাড়ি—

সেই তো ফিরে যাব আবার বাড়ি,

একলা-থাকা সেই তো গৃহকোণ—

তার চেয়ে এই স্নিগ্ধ শীতল জলে

দুটো যেন প্রাণের কথা বলে—

দরদ ভরা দুখের আলাপন;

পরশ তাহার মায়ের স্নেহের মতো

ভুলায় খানিক মনের ব্যথা যত!


ক. ‘শুক্লা দ্বাদশী’ শব্দের অর্থ কী?

খ. সুভার নাম কেন ‘সুভাষিণী’ রাখা হয়েছিল? ব্যাখ্যা করো।

গ. কবিতা-১-এর বক্তব্যে ‘সুভা’ গল্পের যে বিশেষ দিকটির সংগতি দেখানো হয়েছে—তা ব্যাখ্যা করো।

ঘ. ‘কবিতা-২-এর অন্ধ বধূটির অনুভূতি ও সুভার অনুভূতি একসূত্রে গাঁথা’—মন্তব্যটির যথার্থতা নির্ণয় করো।


সৃজনশীল প্রশ্ন ৬ : মা-মরা মেয়ে মিনু। বাবা জন্মের আগেই মারা গেছে। নে মানুষ হচ্ছে এক দূর সম্পর্কের পিসিমার বাড়িতে । বয়স মাত্র দশ । কিন্ত এ বয়সেই সবরকম কাজ করতে পারে সে। সবরকম কাজই করতে হয়। লোকে অবশ্য বলে যোগেন বসাক মহৎ লোক বলেই অনাথ বোবা মেয়েটিকে আশ্রয় দিয়েছেন ।


ক. বাণীকণ্ঠের আর্থিক অবস্থা কেমন?

খ. “সে ভাষাবিশিষ্ট জীব”- কার সম্পর্কে কোন প্রসঙ্গে বলা হয়েছে?

গ. উদ্দীপরেক মিনু “সুভা’ কোন চত্রিত্রের প্রতীক? ব্যখ্যা কর ।

ঘ. “উদ্দীপকের মিনুর সাথে “সুভা* গল্পের সুভার সাদৃশ্য থাকলেও সুভার জগতটি ভিন্ন ।” – উক্তিটি বিশ্লেষণ কর।


সৃজনশীল প্রশ্ন ৭ : রায়বাহাদুর পরিবারের একমাত্র কন্যা রমা। রূপে-গুনে, শিক্ষা-দীক্ষায় সে অতুলানীয়। ধনীর দুলালীর কদর স্বরুপ বরপক্ষের আগ্রহে অনেক ঘটা করে রমার বিবাহ অনুষ্ঠান সম্পন্ন হচ্ছিল। হঠাৎ একটি সোরগোল পড়ে গেলো । বিয়ের আসর থেকে বিয়ে ভেঙ্গে দিয়ে বরপক্ষ চলে যাচ্ছে। কারন কনেপক্ষ সত্য গোপন করে বোবা মেয়ের বিয়ে দিচ্ছিল।


ক. সুভার বাবার নাম কী?

খ. পিতা-মাতার নীরব হৃদয় ভার’ কথাটি দ্বারা কী বোঝানো হয়েছে?

গ. সুভা ও রমা চরিত্রের তুলনামূলক আলোচনা কর।

ঘ. রমার জীবনের করুণ পরিনতি “সুভা” গল্পের মুলসুর কে কতটুকু ধারণ করেছে? তোমার মতের পক্ষে যুক্তি দাও ।




সৃজনশীল প্রশ্ন ৮ : ছন্দা ছোটবেলায় বাবা-মাকে হারিয়ে তার চাচার কাছে মানুষ হয়েছে। পিতা-মাতাহীন জীবনে ছন্দাকে অনেক দুঃখ-যন্ত্রণা ভোগ করতে হয়েছে। একদিন হুট করে কাউকে কিছু না জানিয়ে চাচা তার এক পরিচিত লোকের সাথে ছন্দাকে বিয়ে দেন। এর পর থেকেই শুরু হর শশুরবাড়িতে ছন্দার নির্যাতিত জীবন । প্রথম প্রথম মুখ বুজে সহ্য করলেও শেবে ছন্দা প্রতিবাদী হয়ে ওঠে । তার এ প্রতিবাদের জন্য শেৰ পর্যন্ত স্বামীর বাড়ি থেকে সে বিতাড়িত হয়।


ক. প্রতাপ সুভাকে কী বলে ডাকত?

খ. সুভা মনে মনে বিধাতার কাছে অলৌকিক ক্ষমতা প্রার্থনা করত কেন? বুঝিয়ে লিখ ।

গ. উদ্দীপকের ছন্দা ও “সুভা” গল্পের সুভার জীবনের বৈসাদৃশ্য তুলে ধর।

ঘ. উদ্দীপকের ছন্দা ও ‘সুভা’ গল্পের সুভার পরিণতি ভিন্ন ধারায় প্রবাহিত হয়েছে। মন্তব্যটি কতখানি যৌক্তিক তা নির্ণয় কর।


সৃজনশীল প্রশ্ন ৯ : আনু নবম শ্রেণিতে পড়ে। ক্লাসের অন্য সব ছেলে-মেয়ের মত সেও প্রাণবন্ত। খেলাধুলা করে, বন্ধুদের সাথে মেলামেশা করে। হঠাৎ করেই ঘটল দুর্ঘটনা। সড়ক দুর্ঘটনায় আনু একটা পা হারায়। এখনও সে ক্লাসে আসে, শিক্ষকের পড়াবলে। কিন্তু আগের মতো সেই প্রাণবন্ত পরিবেশ পায় না। ক্লাসের বন্ধুরা তার সাথে মেশে না, কথাও বলতে চায় না। ফলে সে ধীরে ধীরে নিশ্চুপ হয়ে যায়।


ক. বাণীকণ্ঠের ঘর কয় চালা?

খ. প্রতাপের প্রতি তার মা-বাবা নিরাশ হওয়ার কারণ কী?

গ. উদ্দীপকটি ‘সুভা’ গল্পের কোন ভাবকে নির্দেশ করে? লেখ।

ঘ. “শারীরিক ত্রুটির কারণেই উদ্দীপকের আনু আর ‘সুভা’ গল্পের সুভা সামাজিক বৈষম্যের শিকার।”-মন্তব্যটির যথার্থতা নিরূপণ কর।




সৃজনশীল প্রশ্ন ১০ :

যখন পড়বে না মোর পায়ের চিহ্ন এই বাটে,

বাইব না মোর খেয়া তরী এই ঘাটে

চুকিয়ে দেব বেচা কেনা, মিটিয়ে দেব লেনা দেনা

বন্ধ হবে আনাগোনা এই বাটে;

তখন আমায় নাইবা মনে রাখলে।


ক. প্রতাপ কাদের ছেলে?

খ. ‘তাহার মর্ম তাহার ভাষার অপেক্ষা সহজে বুঝিত’-কথাটি দ্বারা কী বোঝানো হয়েছে?

গ. উদ্দীপকটিতে ‘সুভা’ গল্পের দিকটি ফুটে উঠেছে? ব্যাখ্যা কর।

ঘ. “ উদ্দীপকের কবিতাংশে ‘সভা’ গল্পের বোবা মেয়েটির ব্যথিত হৃদয়ের আর্তিই যেন ভাষারূপ পেয়েছে।”-মন্তব্যটির যথার্থতা নিরূপণ কর।


সৃজনশীল প্রশ্ন ১১ : দুই পা আছে কিন্তু উঠে দাঁড়াবার শক্তি নেই। তাতে কী? আত্মবিশ্বাস তো আছে। তাই তো জীবনযুদ্ধে দমে যাননি আলমগীর হোসেন। ছোটবেলায় টাইফয়েট জ্বরে আক্রান্ত হয়ে পঙ্গুত্ব বরণ করেন তিনি। তারপর থেকে হাঁটা-চলা ও কাজকর্ম করার কথা কখনো চিন্তা করতে পারেননি আলমগীর। কিন্তু শারীরিকভাবে প্রতিবন্ধী হলেও জীবিকার তাগিদে রিকশাকে বেছে নিয়েছেন হাতিয়ার হিসেবে।


ক. সুভা জলকুমারী হলে কী করত?

খ. কেন বাণীকণ্ঠকে লোকে নিন্দা করতে শুরু করে?

গ. উদ্দীপকটি আলমগীর হোসেনের সাথে ‘সুভা’ গল্পের সুভার সাদৃশ্যপূর্ণ দিকটি ব্যাখ্যা কর।

ঘ. “ উদ্দীপকটি আলমগীর হোসেনের পরিস্থিতি ও পরিণতি সুভার পরিণতির থেকে ভিন্ন।”-মন্তব্যটির যথার্থতা নিরূপণ কর।